রাশিয়া বিশ্বকাপ থেকে কতদূরে আর্জেন্টিনা?

মেসির ধূসর চুল
Share Button

 

সহজেই অগ্নিপরীক্ষায় পাশ করলেন লিওনেল মেসি। একই সঙ্গে জিইয়ে রাখলেন বিশ্বকাপ আর্জেন্টিনার সরাসরি খোলার সুযোগ। তাঁর করা একমাত্র গোল থেকে চিলেকে হারিয়ে লাতিন আমেরিকার দশ দলের গ্রুপের তিন নম্বরে উঠে এল আর্জেন্টিনা। আর ম্যাচ হেরে ছ’নম্বরে চলে গেলেন অ্যালেক্সি সাঞ্চেজরা।

ভারতীয় সময় শুক্রবার ভোরে মরনবাঁচন ম্যাচে চিলির বিরুদ্ধে ঘরের মাঠে খেলতে নেমেছিলেন মেসিরা। বুয়েনাস আইরেসের এই ম্যাচে হারলেই রাশিয়া বিশ্বকাপে সরাসরি যোগ্যতা পাওয়া থেকে অনেকটাই সরে যেত আর্জেন্টিনা। এই ম্যাচের আগে পর্যন্ত দশ দলের লাতিন আমেরিকার গ্রুপে শীর্ষে ছিলেন নেমাররা। ব্রাজিলের পয়েন্ট বারো ম্যাচের পর ছিল ২৭। সমসংখ্যক ম্যাচ খেলে উরুগুয়ে চার পয়েন্ট কম নিয়ে ছিল দ্বিতীয় স্থানে। রাশিয়া বিশ্বকাপে যোগ্যতা অর্জনের জন্য ব্রাজিলের দরকার ছিল মাত্র একটি জয়। মেসিদের মতো নেমারদেরও ম্যাচ ছিল এ দিন। সেই ম্যাচে উরুগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে রাশিয়া বিশ্বকাপের টিকিট পাকা করে নিয়েছে ব্রাজিল। তবে উরুগুয়ে কোচ অস্কার তাবারেজও আশাবাদী যোগ্যতা অর্জনের ব্যাপারে। এই ম্যাচের আগে দ্বাদশ রাউন্ডের পর আর্জেন্টিনা ১৯ পয়েন্ট নিয়ে দাঁড়িয়ে ছিল পাঁচ নম্বরে। লাতিন আমেরিকা থেকে প্রথম চার দল সরাসরি খেলবে বিশ্বকাপে। পঞ্চম দলকে বিশ্বকাপে যেতে হলে খেলতে হবে প্লে-অফ।
মেসি-সহ গোটা আর্জেন্টিনার লক্ষ্য বৃহস্পতিবার ঘরের মাঠে চিলের বিরুদ্ধে জিতে টেবিলের উপরের দিকে উঠে আসার। না হলে চাপ বাড়ত অনেকটাই। সে ক্ষেত্রে ১৯৭০-এর পর বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ারও সম্ভাবনা ছিল মেসিদের। সেই অঘটন ঘটল না মূলত মেসি এবং কিছুটা ভাগ্যের জোরে।

ম্যচের প্রথম দিকে অবশ্য প্রভাব ছিল আর্জেম্তিনারই। ম্যাচের ১৬ মিনিটে পেনাল্টি বক্সে দি’মারিয়াকে ফাউল করেন হোসে গানা। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন মেসি। তবে এর আগে অবশ্য অফ সাইডের জন্য চিলের একটি গোল বাতিল হয়। বিরতির পর তেড়েফুঁড়ে শুরু করে চিলে। বেশ কয়েক বার ত্রাতা হয়ে ওঠেন রোমেরো। এক বার সাঞ্চেজের ফ্রিকিক রোমেরোকেও টপকে যায়। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার। তবে মারিয়া, আগেরোরা ফর্মে না থাকলেও দলকে একার হাতেই টেনেছেন মেসি।

ম্যাচ জিতে একেবারে তিন নম্বরে উটে এল আর্জেন্টিনা। ১৩ ম্যাচে তাদের পয়েন্ট এখন ২২। এক পয়েন্টে এগিয়ে দু’নম্বরে উরুগুয়ে। আর ২০ পয়েন্টে ছ’নম্বরে নেমে গিয়ে রাশিয়া বিশ্বকাপের আশা অনেকটাই কমে গেল সাঞ্চেজদের।

 

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts