আইফোন তৈরি করে রোবট ‘লিয়াম’ [ভিডিও]

আইফোন তৈরি করে অ্যাপলের রোবট ‘লিয়াম’ [ভিডিও]

বিশ্ববিখ্যাত প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপেলের ফোন কি মানুষের হাতে তৈরি হয়? এতো নিখুঁত করে বানাতে কী প্রযুক্তি ব্যবহার করে প্রতিষ্ঠানটি? ফোন নির্মাণের কৌশলগুলো গোপনীয় হলেও অ্যাপলের একটি রোবট সম্পর্কে বিস্তারিত জানা গেছে প্রযুক্তি সংবাদ প্রচার করার একটি ওয়েবসাইটে। অ্যাপলের এই রোবটটির নাম লিয়াম।

লিয়াম একটি বৃহৎ আকৃতির রোবট। এটি ২৯টি কাজে পারদর্শী। মূলত অ্যাপলের ফেরত এবং নষ্ট হয়ে যাওয়া সেটগুলোকে সারাই করতে সে পারঙ্গম। সোমবার লিয়াম রোবটকে অ্যাপল উম্মুক্ত করে।

লিয়ামকে একটি বৃহৎ উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয়। দিনকে দিন বৈদ্যুতিক বর্জ্য, ব্যাটারির বর্জ্য পৃথিবীতে বেড়েই চলেছে। এবং বাতাসে এই বর্জ্য গুলোর সংমিশ্রণ তৈরি হয়ে ক্ষতিকর প্রভাব সৃষ্টি করছে। যুক্তরাষ্ট্রে পুনঃব্যবহার প্রকল্পের আওতায় পরিবেশ আইন অনুসারে ভোক্তারা পরিবেশ বান্ধব পণ্যের ওপর বেশি জোর দিচ্ছেন। এক্ষেত্রে অ্যাপল আন্তর্জাতিকভাবে পথিকৃৎ হতে যাচ্ছে।

লিয়ামকে এমনভাবে সৃষ্টি করা হয়েছে যাতে ফেরত আইফোন অথবা নষ্ট আইফোনগুলোতে যন্ত্রাংশগুলোকে অক্ষত অবস্থায় আলাদা করতে পারে। সিম কার্ড ট্রে, স্ক্রু, ব্যাটারি এবং ক্যামেরাকে দক্ষতার সাথে মূল ফোনের বডি থেকে আলাদা করতে পারে রোবটটি। গ্লাস এবং প্লাস্টিককে আলাদা করতেও পটু লিয়াম।

শুধুমাত্র যুক্তরাষ্ট্রে প্রতিছর ২০ থেকে ৫০ মিলিয়ন মেট্রিক টন ইলেকট্রিক বর্জ্য ধ্বংস করা হয়। যার মধ্যে ২ শতাংশ জমিনে ব্যবহার করা হয়। কিন্তু মাটিতে ৭০ শতাংশ বিষ বর্জ্যের জন্য দায়ী এই ইলেকট্রনিকস বর্জ্য।

লিয়াম নামটি অ্যাপলের প্রকৌশলীদের দেয়া। লিয়াম ২৯ টি বিভাগে কাজ করতে পারে। যার মধ্যে ড্রিলিং, স্ক্রু ড্রাইভারস এবং সাকশন কাপ অন্যতম। ওয়্যারহাউজে দেখা গেছে একসাথে অনেকগুলো আইফোন কনভেয়ার বেল্টে থাকলে প্রতি সেকশনে ৪০ টি ফোনের কাজ করা যায় একইসাথে এই রোবট দিয়ে।

প্রথমে রোবটা আইফোনের স্ক্রিনকে ব্যাক কেসিং থেকে আলাদা করে। আলাদা করার পর যন্ত্রাংশগুলো বহনকারী বেল্ট দিয়ে অন্য সেকশনে চলে যায়।

পরের সেকশনে অত্যন্ত নিরাপত্তায় ফোনের ব্যাটারি আলাদা করা হয়। এরপর ক্ষুদ্র যন্ত্রাংশ গুলো আলাদা করা হয়। ক্ষুদ্র যন্ত্রাংশগুলো বিভিন্ন উপায়ে সংগ্রহ করা হয়। স্ক্রু গুলো একটি ছোট টিউবের মধ্যে বাতাসের চাপে অন্য আরেকটি ছোট বক্সে রাখা হয়।

ঐ বক্সে একটি ডিসপ্লে রয়েছে। কোন কেসিং থেকে যদি স্ক্রু গুলো ঠিক মতো খোলা না হয়, তখন ডিসপ্লেতে একটি বার্তা প্রদর্শিত হয়। যেটা ব্যর্থ প্রয়াস হিসেবে স্বীকৃত। যদি ব্যাটারির তাপমাত্রা অত্যাধিক হয় তাহলে সিস্টেম এ সম্পর্কে একটি নোট প্রদান করে।

লিয়াম একটি আইফোন পুরোপুরি খুলে ফেলতে সময় নেয় ১১ সেকেন্ড। প্রতি ঘণ্টয় ৩৫০ টি মোবাইল নিয়ে কাজ করতে পারে লিয়াম। সারা বছরে লিয়ামের কাজের পরিমাণ হবে ১.২ মিলিয়নেরও বেশি। সপ্তাহে পাঁচদিন কাজ করবে লিয়াম। আর দুদিন থাকবে লিয়ামের জন্য বিশ্রামের দিন।

দেখুন ভিডিওতেঃ

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment