এইচপি ল্যাপটপে লুকানো কিলগার, চরম নিরাপত্তা ঝুকিতে গ্রাহক

এইচপি ল্যাপটপ
Share Button

 এইচপি ল্যাপটপের শত শত মডেলে প্রাক-ইনস্টলকৃত লুকানো সফ্টওয়্যার আবিষ্কৃত হয়েছে যা কম্পিউটার কীবোর্ডের উপর লেখা প্রতিটি অক্ষর রেকর্ড করতে পারে। সিকিউরিটি গবেষক মাইকেল মাইং কীবোর্ডের কাজ করার সময় এইচপি ল্যাপটপে ইনস্টল করা সফ্টওয়্যার ড্রাইভারের ভিতর কিলগার কোডটি দেখতে পান। এইচপি বলছে ৪৬০ টি মডেলের ল্যাপটপ “সম্ভাব্য নিরাপত্তা দুর্বলতা” দ্বারা প্রভাবিত হয়েছে।

এইচপি কিলগার সরানোর জন্য গ্রাহকদের জন্য একটি সফ্টওয়্যার প্যাচ দিয়েছে। সমস্যাটি এলিটবুক, প্রোবুক, প্যাভিলিয়ন এবং ইরি রেঞ্জের ল্যাপটপে আছে।

এইচপি কর্তৃপক্ষ আক্রান্ত ডিভাইসগুলির একটি সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছে।  একটি বিবৃতিতে, কোম্পানিটি বলেছে: এইচপি তার কিছু পিসিতে সিনাপার্টিক্সের টাচপ্যাড ব্যবহার করে এবং এইচপি সমস্যা সমাধানের জন্য সিনাইপটিক্সের সাথে কাজ করছে।
এইচপি ল্যাপটপে কীবোর্ড ব্যাকলাইট কীভাবে নিয়ন্ত্রণ করতে হয় তা জানার জন্য সিন্যাপটিক্স টাচপ্যাড সফ্টওয়্যারটি পরীক্ষা করার সময় মিঃ মাইং কীলগার আবিষ্কার করেছিলেন। তিনি বলেন যে কীলগার ডিফল্টভাবে নিষ্ক্রিয় ছিল, কিন্তু কম্পিউটারে অ্যাক্সেসের সাথে একটি আক্রমণকারী এটি সক্রিয় করে ব্যবহারকারী কি টাইপ করছে তা রেকর্ড করতে পারে। এইচপির মতে , ডিবাগ ত্রুটিগুলির জন্য এটি মূলত সিনাইপটিক সফ্টওয়্যারে নির্মিত হয়েছিল।

তারা স্বীকার করেছে যে গোপনীয়তার ক্ষতি হতে পারে কিন্তু তারা এই বলে নিশ্চিত করেছে যে সিন্যাপটিক্স বা এইচপি কোনও কারণে গ্রাহকের তথ্য অ্যাক্সেস করেনি। মে মাসে অনুরূপ একটি কীলগার বিভিন্ন এইচপি ল্যাপটপের অডিও ড্রাইভারে প্রাক ইনস্টল ইনস্টল করা পাওয়া গিয়েছিল সেই সময়ে, কোম্পানীটি বলেছিল যে কী-লগার কোডটি ভুলভাবে সফটওয়্যারে চলে গেছে।
লেখক : সোলায়মান হোসেন

লেখকের ওয়েবসাইট

Solaiman Hossain

 

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts