এবার বিদেশ থেকে টাকা আসবে মোবাইলে

C__Data_Users_DefApps_AppData_INTERNETEXPLORER_Temp_Saved Images_mobile_29605
Share Button

বিদেশ থেকে মোবাইল ফোনের মাধ্যমে স্বজনদের কাছে সরাসরি টাকা পাঠাতে পারবেন প্রবাসীরা। মাস্টারকার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন, ব্র্যাক ব্যাংক ও বিকাশ যৌথভাবে প্রবাসী আয় স্থানান্তরের এই সেবা চালু করেছে।

রবিবার রাজধানীর একটি হোটেলে এই সেবার উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এসময় তিনি বলেন, আর্থিক লেনদেনের ধরন আপনারা বদলে ফেলেছেন। মানুষ এখন বলে ‘আমাকে বিকাশ কর’, ‘আমার কাছে পাঠাও’ বলে না।

বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী আয়ের বড় অবদান রয়েছে, যা জিডিপির ১০ শতাংশ।অনন্য এই উদ্যোগের মাধ্যমে ৮০ লাখ প্রবাসী বাংলাদেশি লাভবান হবে বলে মন্তব্য করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আরেফ হোসেন, মাস্টার কার্ডের গ্রুপ এক্সিকিউটিভ ম্যাথিউ ড্রাইভার ও ওয়েস্টার্ন ইউনিয়নের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জ্যাঁক ক্লড ফারাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে এই সেবার আওতায় কোনো গ্রাহক প্রতিবার সর্বোচ্চ ৩৫ হাজার টাকা করে পাঁচ বারে দিনে সর্বোচ্চ একলাখ ১৫ হাজার টাকা পাঠাতে পারবেন। এভাবে মাসে সর্বোচ্চ ২০টি লেনদেনে সর্বোচ্চ একলাখ ৫০ হাজার টাকা পাঠানো যাবে।

প্রায় ১২ কোটি মানুষ বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহার করে, যার মধ্যে ২ কোটি ২০ লাখ মানুষের বিকাশ অ্যাকাউন্ট আছে। আর দেশজুড়ে বিকাশের একলাখ ২০ হাজার এজেন্ট রয়েছে।

ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে বিকাশের এই সেবার আওতায় ২৪ ঘণ্টা এজেন্টদের কাছ থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। অথবা তা না করে এই টাকা সরাসরি অন্য কারও অ্যাকাউন্টে পাঠানো, মোবাইল রিচার্জ, বিল পরিশোধ ও দোকানে কেনাকাটার কাজেও ব্যবহার করা যাবে।

এই টাকা তুলতে গ্রাহককে ওয়েস্টার্ন ইউনিয়নের রেফারেন্স নম্বর, টাকার পরিমাণ ও পিন নম্বর মোবাইলে প্রবেশ করাতে হবে। মাস্টারকার্ডের নিরাপদ পরিশোধ প্রযুক্তিতে উত্তোলনের অনুরোধ সফল হওয়ার পর ওই টাকা বিকাশ অ্যাকাউন্টে চলে আসবে।

অনুষ্ঠানে বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে স্বজনদের পাঠানো টাকা আনতে গ্রামের মানুষদের অনেক কষ্ট করতে হয়। তাদের সুবিধার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts