গুগল সার্চে সঠিক উত্তর মিলছে তো?

google
Share Button

বলা হয় গুগল সার্চ ইঞ্জিনে শুধুমাত্র একটি ‘অক্ষর’ লিখলেও বেরিয়ে আসবে তাই নিয়ে হাজারো তথ্য। কিন্তু, এই তথ্যে কোনটা ঠিক কোনটা ভুল? তা বলা কিন্তু কঠিন হয়ে দাঁড়াচ্ছে। এমনকী খোদ গুগলও তথ্যের বিভ্রান্তির কথা কার্যত স্বীকার করে নিয়েছে।

 

কিছুদিন আগেই একজন গুগল সার্চে লিখেছিলেন, ‘ওবামা কি আমেরিকা-তে অভ্যুত্থানের ষড়যন্ত্র করেছিলেন?’ জবাবে, গুগল নাকি উত্তর দিয়েছিল ‘হ্যাঁ, ওবামা এমন চক্রান্ত করেছিলেন। এমনকী তাঁর সঙ্গে আরও চার জন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ষড়যন্ত্রে সামিল হয়েছিলেন।’

টুইটার অ্যাকাউন্টে একজনের গুগুল সার্চের বিভ্রান্তিমূলক তথ্য নিয়ে পোস্ট 

 

And here’s what happens if you ask Google Home “is Obama planning a coup?” pic.twitter.com/MzmZqGOOal

Rory Cellan-Jones (@ruskin147) 5 March 2017

এমনই নানা প্রশ্নে গুগল এমন সব উত্তর দিচ্ছে যা সঠিক নয়। এমনিতে, সম্প্রতি গুগল এবং ফেসবুকের বিরুদ্ধে ইন্টারনেটে ‘ফেক নিউজ’ প্রচারের কালিমা লেপন করা হয়েছে। গুগল এই অভিযোগ মুছে ফেলতে তাই উদ্যোগও নিতে শুরু করেছে। কিন্তু, তার মধ্যে গুগল সার্চ ইঞ্জিনের উত্তর ভুল প্রমাণিত হওয়ায় অস্বস্তি আরও বেড়েছে।

গুগল সার্চ ইঞ্জিনের ল্যান্ডিং পেজের এডিটর ড্যানি সুল্লিভান জানিয়েছেন, এরজন্য ‘অ্যালগোরিদম’-কে আরও সতর্কতার সঙ্গে তৈরি করা হচ্ছে। গুগল সার্চে কেউ কিছু লিখলে এই ‘অ্যালগোরিদম’-ই উত্তর যোগায়। ‘অ্যালগোরিদম’ এমন কোনও উত্তর না দেয় যাতে সেই তথ্য ‘অসত্য’ এবং  ‘ভুল’ বলে প্রতিপন্ন হয়।

ড্যানি সুল্লিভানের টুইটার পোস্ট 

 

One more. As best I can tell, no US presidents were in the KKK yet Google lists five of them. pic.twitter.com/TQJ0Zov2eT

Danny Sullivan (@dannysullivan) 5 March 2017

গুগল সার্চ ইঞ্জিন থেকে নাকি ইতিমধ্যে ‘অসত্য’ এবং ‘ভিত্তিহীন’ প্রশ্নগুলোকেও নাকি মুছে ফেলা হচ্ছে। আগামীদিনে কেউ কোনও ভুল প্রশ্ন গুগল সার্চে দিলে তৎক্ষণাৎ তা মুছে ফেলার ব্যবস্থাও নাকি করছে গুগল।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts