চীনে আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা জারি, কিন্তু কেন?

সবচেয়ে সস্তায় সবচেয়ে বড় ডিসপ্লের ফোন
Share Button

ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যুরোর দাবি অনুযায়ী, টেক জায়ান্ট অ্যাপলের আইফোন ৬ ও ৬ প্লাস চীনের স্বল্প পরিচিত এক ডিভাইস নির্মাতার হ্যান্ডসেট ১০০সি নকশা নকল করা হয়েছে।

ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যুরোর দাবি অনুযায়ী, টেক জায়ান্ট অ্যাপলের আইফোন ৬ ও ৬ প্লাস চীনের স্বল্প পরিচিত এক ডিভাইস নির্মাতার হ্যান্ডসেট ১০০সি নকশা নকল করা হয়েছে। ফলে চীনে পেটেন্ট জালিয়াতির অভিযোগে আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে অ্যাপল। মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই অ্যাপলের সবচেয়ে বড় বাজার হল চীন। আর এই নিষেধাজ্ঞা অ্যাপলের জন্য বিরাট হুমকিস্বরূপ।

ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যুরো জানায়, বহুল ব্যবহৃত আইফোনের এ দুই সংস্করণের নকশা সেনজেনভিত্তিক স্মার্টফোন নির্মাতা ‘বেইলির’ ১০০সি মডেলের স্মার্টফোনের হুবহু কপি। কোনো ধরনের অনুমোদন বা অর্থ পরিশোধ ছাড়াই অন্যায়ভাবে চীনভিত্তিক ডিভাইস নির্মাতার নকশা ব্যবহার করা হয়েছে, যা পেটেন্ট লঙ্ঘনের শামিল। বিষয়টি ঘিরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারস্থ হয় বেইলি। বেইজিং ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যুরোও তাত্ক্ষণিক পর্যালোচনা শেষে অভিযোগটির সঙ্গে একমত পোষণ করে এবং আইফোন ৬ ও ৬ প্লাস বিক্রি বন্ধের নির্দেশ দেয়।

গত মাসে বেইজিংয়ের আঞ্চলিক এক পেটেন্ট ট্রাইব্যুনালের কাছে প্রশাসনিক নির্দেশনার আবেদন করেছে আপল। ফলে চীনে পেটেন্ট লঙ্ঘনের দায়ে অভিযুক্ত দুটি মডেলের পাশাপাশি আইফোন ৬এস ও৬ এস প্লাস, সর্বশেষ আইফোন এসই বিক্রি অব্যাহত রয়েছে। আর আপিল খারিজ হয়ে গেলে দেশটিতে দুই ডিভাইস বিক্রি স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে।

সুত্রঃ বিবিসি

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts