ট্রাম্প-এর বিরুদ্ধে ক্যাসপারস্কির মামলা

ট্রাম্প-এর বিরুদ্ধে ক্যাসপারস্কির মামলা
Share Button

রুশ সফ্টওয়ার নিরাপত্তা ফার্ম ক্যাসপারস্কি ল্যাব এটার এন্টি ভাইরাস সফ্টওয়্যার -এর ওপরে একটি নিষেধাজ্ঞার উপরে ট্রাম্প কতৃপক্ষ-এর বিরুদ্ধে একটি মামলা দাখিল করেছে। এটা ক্রেমলিনে প্রভাব খাটানোর অভিযোগ প্রত্যাখ্যান করে কোম্পানীর সর্বশেষ পদক্ষেপ।

ক্যাসপারস্কি বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সরকারী সংস্থা থেকে সফটওয়্যারটি নিষিদ্ধ করে যথাযথ অধিকার থেকে বঞ্চিত করেছে ।

কোম্পানি বারংবার কোনও সরকারের সাথে যোগাযোগের বিষয়টি অস্বীকার করছে এবং বলেছে এটি কখনো সাইবার গুপ্তচরবৃত্তি করে নাই।

কোম্পানির প্রতিষ্ঠাতা, ইউজিন ক্যাসপারস্কি সোমবার একটি টুইটে বলেছেন: “আমরা কোর্টে আমাদের অধিকার অর্জন করার জন্য গিয়েছি”।

গত সেপ্টেম্বর মাসে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট (ডিএইচএস) ৯০ দিনের মধ্যে ক্যাসপারস্কি ল্যাবকে তাদের কম্পিউটার নেটওয়ার্ক থেকে সরিয়ে ফেলতে বলেছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে উদ্বেগের সহিত  এই আদেশ দিয়েছিল এই জন্য যে ক্যাসপারস্কি সফটওয়্যার রাশিয়ান গুপ্তচরবৃত্তিতে  সহায়তা করছে এবং জাতীয় নিরাপত্তার হুমকি হতে পারে। গত সপ্তাহে নিষেধাজ্ঞাটি কার্যকর হয়েছে যখন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বেসামরিক ও সামরিক সংস্থায় ব্যবহৃত ক্যাস্পারস্কি ল্যাবকে নিষিদ্ধ করার জন্য আইন প্রণয়ন করেছে।

ক্যাস্পারস্কি ল্যাব বলেছে কোন প্রমান ছাড়া যখন আমাদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তখন আমাদের অধিকার রক্ষার জন্য কোর্টে যাওয়া ছাড়া আর কোন উপায় নাই ।

সোমবার প্রকাশিত হোমল্যান্ড সিকিউরিটিকে একটি খোলা চিঠিতে জনাব ক্যাসপারস্কি ডিএইচএস এর সমালোচনা করেছেন। “তিনি বলেন,  কোন প্রমাণ ছাড়া নিষিদ্ধের ফলে ক্যাসপারস্কি ল্যাব এর সুনাম ক্ষুন্ন হয়েছে এবং কোম্পানির ব্যবসায়িক ক্ষতি হয়েছে।মামলা দায়ের করা হয়েছে যে সরকার মূলত অনিশ্চিত নিউজ মিডিয়া রিপোর্টের উপর ভিত্তি করে ক্যাসপারস্কি সফটওয়্যারের নিষিদ্ধের প্রমাণ হিসাবে প্রমাণ  করেছে।
এটি আদালতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ করে এবং ঘোষণা করে যে রাশিয়ান কোম্পানির পণ্যগুলি মার্কিন সরকারের কম্পিউটারের জন্য নিরাপত্তা হুমকি নয়।

অক্টোবরে, ক্যাসপারস্কি তার সফটওয়্যারের জন্য স্বতন্ত্র কর্তৃপক্ষের কাছে সোর্স কোড জমা দিতে চেয়েছিল যাতে তারা পরীক্ষা করতে পারে।

মার্কিন কর্মকর্তারা এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন এটা, যথেষ্ট হবে না।তিনি বলেন, যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার সকল সরকারী বিভাগকে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত ব্যবস্থার জন্য পণ্যগুলি ব্যবহারের বিরুদ্ধে সাবধান করে। ক্যাসপারস্কির মামলা  কলম্বিয়ার জেলা আদালতে দায়ের করা হয়েছে।
 

লেখক : সোলায়মান হোসেন

লেখকের ওয়েবসাইট

Solaiman Hossain

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts