ফেসবুককে কি দেখবেন তা নিয়ন্ত্রন করতে পারবেন নিজেই

isis and is name bann in facebook and fb-

নিউজ ফিডে ব্যবহারকারীরা কি দেখেন আর কেন দেখেন সে সিদ্ধান্ত নেয় ফেসবুকের অ্যালগরিদম। আর এই অ্যালগরিদম কিভাবে সিদ্ধান্ত নেয় তা ব্যাখ্যা করতে একটি নতুন ফিচার যোগ করতে যাচ্ছে ফেসবুক। এর ফলে এখন থেকে ব্যবহারকারী কি দেখে আর কেনই বা দেখে তা জানতে পারবেন। ফেসবুকে ব্যবহারকারীর নিউজফিডে কী দেখানো হবে, তা ঠিক করে অ্যালগরিদম। সম্প্রতি প্রতিষ্ঠানটি ঘোষণা করেছে, ব্যাখ্যা করা হবে অ্যালগরিদমের গোপন রহস্য।

ফেসবুকের নতুন এই সুবিধায় ‘কেন আমি এই পোস্ট দেখছি?’ নামের বোতাম দেখাবে। এতে ক্লিক করলে ব্যবহারকারী জানতে পারবে যে তাদের কোন কোন কার্যক্রম ফেসবুকের এই অ্যালগরিদমকে প্রভাবিত করে।

নতুন এই বোতাম নিউজফিডের প্রতিটি পোস্টের ওপরের ডানদিকের ড্রপ-ডাউন মেনুতে পাওয়া যাবে। এই সুবিধার মাধ্যমে প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো তাদের অ্যাপ এবং ওয়েবসাইটের অভ্যন্তরীণ কৌশল সরাসরি জনসম্মুখে নিয়ে আসছে।

২০১৪ সালে চালু করা ‘কেন আমি এই বিজ্ঞাপন দেখছি?’ নামের সুবিধাতেও নতুনত্ব আসছে। এতে আরও কিছু তথ্য যুক্ত করা হবে। এখন থেকে ফেসবুক প্রোফাইলে থাকা তথ্যগুলো বিজ্ঞাপনদাতার ডেটাবেইসের সঙ্গে মিলেছে কি না, তা ব্যবহারকারীদের জানিয়ে দেওয়া হবে।

কি কি বিষয় বিবেচনা করে অ্যালগরিদম কোন কন্টেন্ট সুপারিশ করে ব্যবহারকারীকে তা ব্যাখ্যা না করার কারনে ফেসবুক, টুইটার, ইউটিউব দীর্ঘদিন ধরেই বেশ সমোলোচিত হয়ে আসছিল। কোম্পানিটি একটি ব্লগে বলেছে, আপডেটগুলো ব্যবহারকারীদের ফেসবুকের উপর আরও নিয়ন্ত্রণ প্রদানের একটি চলমান বিনিয়গের অংশ।

সাম্প্রতিক সময়ে ফেসবুক তথ্য বেহাত, গোপনীয়তা ফাঁস কেলেঙ্কারি ও মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের মত অভিযোগের কারণে কঠোর তদন্তের সম্মুখিন হয়।

ফেসবুক বিবিসিকে জানিয়েছে, নতুন এই সুবিধা ইতিমধ্যেই কিছু মার্কিন ব্যবহারকারীর জন্য চালু করা হয়েছে। আর ২ মে থেকে সব ফেসবুক ব্যবহারকারীই সুবিধাটি ব্যবহার করতে পারবে। তথ্যসূত্র: বিবিসি

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts