ল্যাপটপ মেরামতের দিলেও ডেটা নিরাপদ রাখুন

ল্যাপটপ মেরামতের দিলেও ডেটা নিরাপদ রাখুন
Share Button

আপনার কম্পিউটার মেরামতের দোকানে দেওয়ার আগে ডাটা সুরক্ষিত রাখার জন্য  আপনার সিস্টেমের সম্পূর্ণ ব্যাকআপ করুন যাতে আপনার মেশিনে খোলা অবস্থায় কিছু  ঘটে তাহলে তা পাওয়া যায়।

যদিও ব্যাটারি বা কীবোর্ড প্রতিস্থাপন, মেমরি আপগ্রেড এবং জ্যাক রিজার্ভের মতো কাজে হার্ড ড্রাইভের ডেটাতে প্রভাব ফেলবে না, তবে জটিলতার ক্ষেত্রে সম্পূর্ণ ব্যাকআপ করা হলে মনে প্রশান্তি আসে ।

ড্রাইভের তথ্য নিরাপত্তার জন্য, আপনি ব্যক্তিগত ফোল্ডারগুলিকে লক করতে পারেন । অথবা পুরো হার্ডডিস্ককে এনক্রিপ্ট করতে পারেন যা আপনি এনক্রিপশন সফ্টওয়্যারের মাধ্যমে করতে পারেন- যদি  আপনি মনে করেন টেকনিশিয়ান-এর কম্পিউটারে লগইন করা দরকার হবে না ।

উইন্ডোজ 10 এ বিটলকার নামে একটি ইউটিলিটি আছে এবং ম্যাকে  একটি ডিস্ক-এনক্রিপশন টুল রয়েছে  ফাইলভল্ট নামে । একটি পাসওয়ার্ড দিয়ে আপনার ডিস্ককে লক করতে পারেন ।  এছাড়াও veracrypt-এর মত তৃতীয় পক্ষ এনক্রিপশন সফ্টওয়ার রয়েছে।

আপনি যদি মনে করেন কোনও টেকনিশিয়ান-এর মেরামত করার জন্য বা মেরামত ঠিক আছে কি না তা পরীক্ষা করার জন্য আপনার কম্পিউটারকে স্টার্ট করতে হবে, তাহলে আপনি ব্রাউজারের ইতিহাস এবং সংরক্ষিত পাসওয়ার্ডগুলি এবং আর্থিক বা পরিচয় সংক্রান্ত   ফাইল মুছে ফেলতে পারেন ।

কোনও টেকনিশিয়ান-এর এডমিনিস্ট্রেটর  অ্যাকাউন্ট ব্যবহার করার প্রয়োজন না হলে তখন তাকে গেস্ট অ্যাকাউন্ট লিমিটেড ইউজার অ্যাকাউন্ট তৈরি করে দিতে পারেন ।

 

লেখক : সোলায়মান হোসেন

লেখকের ওয়েবসাইট

Solaiman Hossain

 

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts