অনিবন্ধিত সিম দিয়ে কল করা যাবে না, তবে কল আসবে

biometric-verification
Share Button

পূর্ব ঘোষিত সময় অনুযায়ী মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর অনিবন্ধিত সব সিমের আউটগোয়িং কল বন্ধ হয়ে যাবে। তবে ইনকামিং কল চলবে আগামী আরো ৩/৪ দিন।

এক্ষেত্রে বাংলালিংক ও রবির অনিবন্ধিত সিমে ইনকামিং চালু থাকবে ৩ দিন আর গ্রামীনফোনের থাকবে ৪ দিন।

মঙ্গলবার সন্ধ্যায় মোবাইল অপারেটরদের সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশে (অ্যামটব) বিটিআরসিকে চিঠি দিয়ে অনিবন্ধিত সিম বন্ধ না করার অনুরোধ জানিয়েছে।

বিটিআরসির নিয়ম অনুযায়ী, বন্ধের ১৫ মাস এবং পরবর্তীতে আরও তিন মাসের মধ্যে নোটিশ দিয়ে ক্রেতা সাড়া না দিলে সিমের মালিকানা বিক্রি করতে পারবে অপারেটরগুলো। এক্ষেত্রেও সে নিয়ম প্রযোজ্য হবে। অর্থাৎ ১ জুন থেকে অনিবন্ধিত সিম ব্যবহার করতে চাইলে নির্ধারিত ১৫০ টাকা দিয়ে পুনঃনিবন্ধন করতে হবে।

তবে গত রোববার টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, বন্ধ হয়ে যাওয়া সিমগুলো নতুন করে কিনতে পারবেন দুই মাসের মধ্যে। আর প্রবাসী বাংলাদেশিরা এ সুযোগ পাবেন ১৮ মাস পর্যন্ত। নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহকরা যদি তাদের সিম নম্বর কিনে না নেন তবে মোবাইল অপারেটররা অনিবন্ধিত সিম বিক্রি করে দিতে পারবে।

তারানা হালিম জানান, এখনো (রোববার পর্যন্ত) ৩ কোটি ৩০ লাখ সিম অনিবন্ধিত রয়ে গেছে। রোববার পর্যন্ত ১০ কোটি ৯ লাখের বেশি মোবাইল সিম পুনঃনিবন্ধিত হয়েছে।

এদিকে বিটিআরসি সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এক জুন শূন্য ঘণ্টা থেকে অনিবন্ধিত সব সিম বন্ধ হয়ে যাবে।

তবে মোবাইল অপারেটররা আরও এক মাস সময় বাড়ানোর দাবি জানিয়েছেন। তারা বলছেন সময় না বাড়ালে সোয়া ২ কোটি সিম নিবন্ধনহীন থেকে যাবে। এতে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতি হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts