অবশেষে অস্কার জিতলেন ডিক্যাপ্রিও

অস্কার জিতলেন ডিক্যাপ্রিও
Share Button

২৩ বছরের অতৃপ্তি ঘুচলো হলিউড সুপারস্টার লিওনার্ডো ডিক্যাপ্রিওর। ‘দ্য রেভেন্যান্ট’ ছবিতে হিংস্র ভাল্লুকের আঘাতে জর্জরিত কিংবদন্তি অভিযাত্রী হিউ গ্ল্যাস চরিত্রে অনবদ্য অভিনয় করে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৮তম আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতলেন তিনি।

এবার ডিক্যাপ্রিওকেই ভাবা হয়েছে সবচেয়ে ফেভারিট। ছবিটিতে জীবনের সেরা অভিনয় দেখিয়েছেন ৪১ বছর বয়সী এই মার্কিন তারকা। তবে শেষ পর্যন্ত তিনি বিজয়ের হাসি হাসবেন কি-না তা নিয়ে ছিলো যারপরনাই কৌতূহল।

সোমবার (২৯ ফেব্রুয়ারি) সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অস্কারের জাঁকালো আসরে গতবারের সেরা অভিনেত্রী জুলিয়ান মুর সেরা অভিনেতা হিসেবে ডিক্যাপ্রিওর নাম ঘোষণা করেন। সেই সঙ্গে স্বস্তি পেলেন তিনি, ভক্তরাও।

১৯৯৩ সালে ‘হোয়াটস ইটিং গিলবার্ট গ্রেপ’ ছবির জন্য প্রথমবার অস্কার মনোনয়ন পান ডিক্যাপ্রিও। এরপর ‘দ্য এভিয়েটন’ (২০০৫), ‘ব্লাড ডায়মন্ড’ (২০০৭) ও ‘দ্য উলফ অব ওয়াল স্ট্রিট’ ছবিগুলোর জন্যও মনোনীত হন তিনি। কিন্তু প্রতিবার তাকে ফিরতে হয়েছে খালি হাতে।

তবে ‘দ্য রেভেন্যান্ট’-এর সুবাদে আরাধ্য অস্কারটা উঠলো ডিক্যাপ্রিওর হাতে। গোল্ডেন গ্লোব, বাফটা, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড জিতে সম্ভাবনা অনেক উজ্জ্বল করে ফেলেছিলেন তিনি।

শ্বাপদসঙ্কুল ভয়ানক বনে বেঁচে থাকার সংগ্রাম করে যাওয়া শিকারী হিউ গ্লাস চরিত্রে ডিক্যাপ্রিও যে অভিনয় করেছেন, তা না দেখলে বিশ্বাস করা যায় না। তার মুখে সংলাপ তেমন নেই বললেই চলে। দৃষ্টি আর মুখের অভিব্যক্তি কথা বলেছে তার হয়ে।

বন্য হিংস্র প্রাণীর করাল থাবায় জর্জরিত হওয়ার মুহূর্তগুলোকে ফুটিয়ে তোলা, প্রায় মরে যাওয়া মানুষের মতো নড়তে না পারার অভিব্যক্তি দেখানো, দাঁড়াতে সক্ষম না হয়ে হামাগুড়ি দিয়ে এগিয়ে চলা, বরফ-শীতল নদীতে ঝাঁপ দেওয়া, নদীতে মাছ ধরে কাঁচা খেয়ে ফেলা, বুনো মহিষের মাংস কাঁচা খাওয়া, হাড় কাঁপানো শীত থেকে বাঁচতে মৃত ঘোড়ার শরীর থেকে সব অঙ্গ-প্রত্যঙ্গ বের করে ঘোড়ার ভেতর নগ্ন হয়ে ঢুকে আশ্রয় নেওয়া- সবকিছুই বিশ্বাসযোগ্য হয়েছে ডিক্যাপ্রিওর স্মরণীয় অভিনয় গুণে। তাকে ভোট না দিয়ে এবার আর পারেননি অ্যাকাডেমির ভোটাররা।

এবারের অস্কারে সেরা অভিনেতা বিভাগে মনোনীত অন্যরা হলেন ব্রায়ান ক্র্যানস্টন (ট্রাম্বো), ম্যাট ডেমন (দ্য মার্শিয়ান), মাইকেল ফাসবেন্ডার (স্টিভ জবস), এডি রেডমেইন (দ্য ড্যানিশ গার্ল)। তাদের মধ্যে ডেমন ও রেডমেইন নিশ্চিত ছিলেন, ডিক্যাপ্রিওর হাতেই উঠবে অস্কার। হলিউড অভিনেত্রী কেট উইন্সলেটও আছেন এই আত্মবিশ্বাসী দলে। তাদের ধারণা মিথ্যে হয়নি। বিফলে যায়নি ‘টাইটানিক’ তারকার পরিশ্রমও।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment