আপনার ফেসবুক প্রোফাইল থেকে জুকারবার্গের আয় কত?

মার্ক জুকারবার্গ
Share Button

ফেসবুক নিঃসন্দেহে এই মুহূর্তে দুনিয়ার সব চেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। ২০১৬-র পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বে ফেসবুক গ্রাহকের সংখ্যা প্রায় ১৮৬ কোটি। স্বভাবতই ফেসবুকের মালিক মার্ক জুকেরবার্গ পৃথিবীর অন্যতম ধনকুবের। পরিসংখ্যান বলছে, পৃথিবীর ১৬তম ধনী জুকেরবার্গ। তাঁর রোজগারের প্রধান উৎস কিন্তু ফেসবুক গ্রাহকদের প্রোফাইল। গ্রাহকদের প্রোফাইল না থাকলে, মার্কের রোজগারও থাকবে না। আর ফেসবুক গ্রাহকদের একটা ব়ড় অংশ বসবাস করে ভারতে। পরিসংখ্যান বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের পরে ভারতেই ফেসবুক ইউজারের সংখ্যা সর্বাধিক। প্রায় ১ কোটি বাংলাদেমী ফেসবুকের সঙ্গে যুক্ত। স্বভাবতই অনেকের মনে কৌতূহল হওয়া স্বাভাবিক যে, এক এক জন বাংলাদেশীর প্রোফাইল থেকে প্রতি দিন ঠিক কত টাকা রোজগার করেন জুকেরবার্গ?

২০১৬-র লাস্ট কোয়ার্টার্লি রিপোর্ট পেশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তা থেকে জানা যাচ্ছে, ফেসবুকের এক দিনের গড় রোজগার ৩৭ লক্ষ ডলার। হিসেব বলছে, ২০১৬ সালে এক এক জন ইউজারের প্রোফাইল থেকে প্রতি দিন গ়ড়ে ১৬ টাকা করে রোজগার করেছে ফেসবুক। ২০১৫ সালে অঙ্কটা ছিল ৯ টাকা প্রতি প্রোফাইল। বাংলাদেশের হিসেবটা আলাদা করে জানা যায় নি।

তবে এক এক জন ভারতীয় ফেসবুক ইউজারের প্রোফাইল থেকে গড়ে দৈনিক ৬১০ টাকা করে ২০১৬ সালে রোজগার করেছে ফেসবুক। অর্থাৎ সারা বিশ্বে যা রোজগার, তার প্রায় ৩৮ গুণ টাকা জুকেরবার্গ রোজগার করেন ভারতীয়দের প্রোফাইল থেকে। ধারণা করা হচ্ছে বাংলাদেশ থেকেও ফেসবুকের গড় আয় ভারতের মত।

ভারতীয়দের মধ্যে নিজেদের ব্যবসাকে আরও প্রসারিত করার সম্ভাবনাকে অপচয় করতে চায় না ফেসবুক কর্তৃপক্ষও। সেই কারণেই ভারতে নিজেদের নতুন স্কিম সার্ভিসের পরিকল্পনার কথাও তারা জানিয়েছে। এই স্কিমের অধীনে এক্সপ্রেস ওয়াই-ফাই সিস্টেমের সূচনার কথা জানানো হয়েছে। কোনও রকম মোবাইল ডেটা খরচ না করেই যাতে ভারতীয়রা ফেসবুক অ্যাক্সেস করতে পারেন, তার ব্যবস্থাও করা হচ্ছে।

নিউইয়র্কের একটি মার্কেট রিসার্চ কোম্পানির দেওয়া তথ্য অনুসারে, ভারতে বিজ্ঞাপনের পেছনে মোট যা খরচ হয়, তার ১২.৬ শতাংশ হয় সোশ্যাল মিডিয়ায়। আগামী দিনে এই ব্যয়ের পরিমাণ আরও বাড়বে। পরিণামে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মধ্যে সব থেকে বেশি লাভবান হবে ফেসবুক। ফলে বাড়বে মার্কের রোজগারও।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts