কোন প্রতীকে নির্বাচন করবে জামায়াত?

jamayat e islami logo

নির্বাচন সামনে রেখে দেশের রাজনীতি এখন দুই মেরুতে ঘুরপাক খাচ্ছে। একদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্ট। জাতায়াতকে সঙ্গে নিয়ে বিএনপির নেতৃত্ব এতদিন সক্রিয় রাজনৈতিক জোট এখন কার্যত সক্রিয় নেই।

জাতীয় ঐক্যফ্রন্ট গঠন হওয়ায় সেখানে বড় ভূমিকা রাখছে বিএনপি। কিন্তু ঐক্যফ্রন্টে জামায়াতের কোনো অংশ গ্রহণ নেই। ঐক্যফ্রন্টে নিজেদের নৈতিক সমর্থনের ঘোষণা দিয়েছে দলটি।

বিগত ১০ বছর আওয়ামী লীগের শাসনামলে জামায়াত ইসলাম রাজনৈতিকভাবে একেবারেই কোনঠাসা হয়ে আছে। দলটির নিবন্ধনও বাতিল করা হয়েছে। ফলে দলটির নির্বাচনী প্রতীক ‘দাঁড়িপাল্লা’ নিয়ে আগামী নির্বাচনে প্রার্থী হবার সুযোগ নেই।

তবে নিবন্ধন ফিরে পাবার জন্য জামায়াত আপিল করেছে। আপিলে নিবন্ধন ফিরে পেলে দলীয় প্রতীকও ফিরে পেতে পারে। কিন্তু সেটি না হলে জামায়াত সমর্থিত প্রার্থীরা বিএনপির প্রতীকে নির্বাচনে যাবে কি?

এমন প্রশ্নের জবাবে দলটির সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেন, জোটের কোনো প্রতীক নাই। বিএনপির প্রতীক হচ্ছে ধানের শীষ। একটা দল আরেকটা দলের প্রতীক নেবে কিনা সেটা আমাদের সিদ্ধান্তকারী যে বডি আছে সেখানে সিদ্ধান্ত হবে। অনেকগুলো অপশনই আমাদের সামনে আছে। নির্বাচনে গেলে এটা আমাদের জন্য কোনো সমস্যা হবে না।

জামায়াত হাইকমান্ড জানাচ্ছে, আগামীতে দাবি আদায়ের আন্দোলনে রাজপথের কর্মসূচীতেও থাকার পরিকল্পনা আছে তাদের।

সূত্র: বিবিসি বাংলা।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

Related posts