ডি.মানি নিয়ে এলো অফলাইনে টাকা লেনদেন

d money
Share Button

ডিজিটাল বাংলাদেশ নির্মাণে আরো এক ধাপ এগুলো বাংলাদেশ। এর অংশ হিসেবে অফলাইনে টাকা লেনদেনের সেবা দিয়ে যাত্রা শুরু করেছে ডিজিটাল মানি (ডি.মানি)। ডি.মানির ওয়ালেট কিংবা সেবা নিতে গ্রহীতাদের স্মার্টফোন এমনকি ইন্টারনেট ব্যবহারের কোনো প্রয়োজন নেই।

নিরাপদ ডি.মানি এনএফসি প্রযুক্তি সম্পন্ন চিপ ও পিন কার্ড ব্যবহার করে এই সেবা গ্রহণ করা যাবে। ডি.মানি ব্যবহার করার ফলে অর্থ লেনদেনের জন্য কোনো ব্যাংকেও যেতে হবে না গ্রাহকদের।

এই প্রজেক্ট সম্পন্ন করতে বাজেট ধরা হয়েছে পাঁচ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৪০ কোটি টাকা । সিনটেকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আরেফ আর. বশির এবং মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরের যৌথ পরিচালনায় ফিন্যান্সিয়াল টেকনোলজি (ফিনটেক)-ভিত্তিক প্রতিষ্ঠান ডি.মানি বাংলাদেশ লিমিটেড যাত্রা শুরু করে।

শুরুতেই উদ্দীপন অ্যানার্জি লিমিটেড (ইউইএল)-এর সঙ্গে একটি চুক্তি করেছে ডি.মানি। চুক্তি অনুযায়ী, বাংলাদেশে উদ্দীপনের সেবা গ্রহণকারীদের ডিজিটাল কারেন্সি পেমেন্ট নেটওয়ার্ক সেবা দেবে ডি. মানি। বাংলাদেশের এমএফআই সম্প্রদায়ের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টিশীল সেবা প্রদান করবে ডি.মানি ও উদ্দীপন।

উদ্দীপনের সেবাগ্রহীতাদের মধ্যে যারা অর্থের লেনদেন কোনো ইলেক্ট্রনিক বা ব্যাংকিং উপায়ে করেন না, তারা লোন সংগ্রহ, টাকা জমার রশিদ কিংবা টাকা ফেরত, এজেন্ট ব্যাংকিং, মার্চেন্ট ক্রয়/ নিবন্ধন, ইনস্যুরেন্স প্রিমিয়াম সংগ্রহ, অভিযোগ গ্রহণ এবং বিল পরিশোধ করতে পারবেন ডি.মানি প্ল্যাটফর্ম ব্যবহার করে। এমনকি সেবাগ্রহণকারীরা নিজেদের ফিচার ফোনের মাধ্যমেও দি মানি প্ল্যাটফর্মের মাধ্যমে টাকা লেনদেনের সেবা গ্রহণ করতে পারবেন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts