ঢাকায় কখন কোথায় ঈদের জামাত

ঢাকায় কখন কোথায় ঈদের জামাত

প্রতিবারের মতো এবারও রাজধানীর বিভিন্ন স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানী বিভিন্ন এলাকায় সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদ জামাতে নামাজ আদায়ের প্রস্তুতিও ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ ঢাকার চার শতাধিক স্থানে ঈদ জামাতের প্রস্তুতি নেওয়া হয়েছে এবার। আবহাওয়া অনুকূলে থাকলে বরাবরের মতো এবারও রাজধানী ঢাকায় ঈদুল ফিতরের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায়।

রাজধানীতে ঈদের এ প্রধান জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদের বায়তুল মোকাররমে সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহীদুয্যামান। রাষ্ট্রপতি, বিচারপতিগণ, মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, মুসলিম বিশ্বের কূটনীতিকবৃন্দ জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন। ঈদগাহে মহিলাদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। আর আবহাওয়া প্রতিকূলে থাকলে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৯টায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

পাশাপাশি বায়তুল মোকাররম জাতীয় মসজিদেও ঈদের পাঁচটি জামাত হবে। বায়তুল মোকাররমে ঈদের দিন সকাল ৭টা থেকে এক ঘণ্টা পর পর মোট পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে। অর্থাৎ প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) আওতায় ৫৭টি ওয়ার্ডের প্রতিটিতে ৪টি করে মোট ২২৮টি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) আওতায় ৩৬টি ওয়ার্ডে ৫টি করে মোট ১৮০টি ঈদ জামাত হবে।

এর মধ্যে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় একটি জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। বিশ্ব জাকের মঞ্জিল ও বনানী দরবার শরিফে সকাল সাড়ে ১০টায় জামাত হবে। আরমানিটোলা মাঠে জামাত হবে সকাল ৯টায়।

দেওয়ানবাগ শরিফের বাবে রহমতে তিনটি ঈদের জামাত হবে। প্রথম জামাতটি সকাল ৮টায়, দ্বিতীয়টি সকাল সাড়ে ৯টায় ও শেষ জামাতটি সকাল ১০টায় হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদ এবং ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ও সকাল সাড়ে ৯টায় দুটি জামাত হবে। নীলক্ষেতের বাবুপুরা শাহ্ সাহেব বাড়ি মরিয়ম বিবি শাহি মসজিদে সকাল সাড়ে ৮টায় ও সকাল ১০টায় জামাত হবে। কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামাত যথাক্রমে সকাল সাড়ে ৭টা, সকাল সাড়ে ৮টা ও সকাল সোয়া ৯টায় অনুষ্ঠিত হবে। ১১ নম্বর মিরপুর মসজিদ বায়তুল ফালাহ কমপ্লেক্সে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় ও দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

রসুলবাগ জামে মসজিদ দক্ষিণ মুগদা ব্যাংক কলোনিতে দুটি জামাত হবে। একটি সকাল সাড়ে ৭টায় ও অন্যটি সাড়ে ৮টায়।

মাতুয়াইল দরবারে মোজাদ্দেদিয়ায় সকাল ৯টায় ও সকাল সাড়ে ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে। দক্ষিণ বনশ্রী কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সকাল সাড়ে ৮টায় দুটি জামাত হবে।

মোহাম্মদপুর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল পৌনে ৮টায় একমাত্র জামাতটি হবে। খিলক্ষেত কুর্মিটোলা উচ্চবিদ্যালয় ও কলেজ ঈদগাহ ময়দানে সকাল৮টা ও সকাল পৌনে ৯টায় দুটি জামাত হবে।

মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহ্, পার্ক ও খেলার মাঠে ও লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় জামাত অনুষ্ঠিত হবে। মোহাম্মদপুরের মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় সকাল আটটা ও সকাল ৯টায় দুটি পৃথক জামাত হবে।

যে সব মসজিদে সকাল ৮টায় জামাত : ঢাকা রেলওয়ে স্টেশন প্ল্যাটফর্ম, পল্লীমা সংসদ, পল্লবীর ছয় নম্বর সেকশন কেন্দ্রীয় জামে মসজিদ, এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদ, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদ, নয়াপল্টন জামে মসজিদ, মধ্যবাড্ডা কানু মিয়ার পুকুরপাড় জামে মসজিদ, মগবাজার বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনি জামে মসজিদ, কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি জামে মসজিদ, দারুস সালামের মীরবাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদ, মোহাম্মদপুর কৃষি বাজার তাহেরিয়া জামে মসজিদ, মোহাম্মদপুরের বায়তুল ফালাহ জামে মসজিদ, গেন্ডারিয়া ধূপখোলা মাঠ, ধানমন্ডি ঈদগাহ্ জামে মসজিদ এবং আগারগাঁওয়ের দারুল ইমান জামে মসজিদ।

সকাল সাড়ে ৮টায়: কলাবাগানের বশিরউদ্দিন রোড জামে মসজিদ, ২/২ দারুস সালাম মিরপুর ফুরফুরা দরবারের মারকাজে ইশাআতে ইসলাম মসজিদ কমপ্লেক্স, কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ্ ময়দান, নারিন্দার মশুরীখোলা শাহ্ সাহেব বাড়ি জামে মসজিদ, লক্ষীবাজার নূরানী জামে মসজিদ এবং বনানী কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হল গেইট সংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং শহীদুল্লাহ হলের লনে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

এদিকে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র সাঈদ খোকন বলেন, জাতীয় ঈদগাহসহ ঈদের জামাতের সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা নির্বিঘ্নে ঈদের জামাত আদায় করতে পারবে। তবে আবহাওয়া প্রতিকূলে থাকলে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৯টায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts