ফেসবুক পোস্টে লাইক করার আগে সাবধান!

Facebook

ফেসবুকের লাইক বাটনে ক্লিক করার আগে একটু ভাবুন! আপনার গোপনীয়তা বজায় থাকছে তো? ফেসবুকে নয়া পোস্ট দেখামাত্রই তাতে ক্লিক না করলে যাদের স্বস্তি হয় না, তাদের জন্য সতর্কবার্তা শুনিয়েছে বেলজিয়াম পুলিশ।

আসলে গত মার্চে রাজধানী ব্রাসেলসে জঙ্গি হামলার পরই ঘরে-বাইরে সুরক্ষা বহু গুণ বাড়িয়েছে তারা। তারই অঙ্গ হিসেবে ফেসবুক ইউজারদের নিরাপত্তা নিয়েও চিন্তাভাবনা শুরু করেছে পুলিশ।

তাদের দাবি, লাইক বাটনে ক্লিক করামাত্রই আপনার পছন্দ-অপছন্দগুলো আন্দাজ করে নিচ্ছে ফেসবুক। সেই তথ্যগুলোই সংগ্রহ করেছে তারা। আর তার ভিত্তিতেই আপনার পছন্দ মতো বিজ্ঞাপন দেয় ফেসবুক। এর ফলে আলগা হয়ে যাচ্ছে আপনার সুরক্ষা বলয়।

গত ফেব্রুয়ারিতেই পোস্টের নীচে লাইক বাটনের সঙ্গে ‘হ্যাপি’, ‘স্যাড’, ‘অ্যাংরি’র মতো আরও পাঁচটি বাটন যোগ করেছে ফেসবুক। আর এর ফলেই নাকি ইউজারদের ভাল লাগা-মন্দ লাগা আরও স্পষ্ট করে জানতে পারছে।

বেলজিয়াম পুলিশের দাবি, যে অ্যালগরিদমের সাহায্যে আপনার অনুভূতিগুলো জানতে পারছে ফেসবুক তা দিয়েই ইউজারদের আকৃষ্ট করছে তারা। কোন সময় কী বিজ্ঞাপন দিলে তা ফেসবুকের কাজে আসবে এমনইটাই নাকি ধরে ফেলতে পারছে তারা।

মানে ওই ছ’টি বাটনে ক্লিক করে আপনিই পরোক্ষে ফেসবুককে সাহায্য করছেন। মোদ্দা কথা, আপনার নিরাপত্তার বিসর্জন দিয়ে এ ভাবেই ব্যবসা বাড়ছে ফেসবুক। ফলে যে কোনও পোস্ট পড়ে লাইক বাটনে ক্লিক করার আগে সতর্ক হোন!

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts