বিসিএসে লাগবে জাতীয় পরিচয়পত্র, সিলেবাসে আসছে পরিবর্তন

bpsc
Share Button

৩৮তম বিসিএস পরীক্ষায় আসছে নানান পরিবর্তন। অনলাইন আবেদনে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর সংযোজনকে বাধ্যতামূলক করা হচ্ছে। এছাড়া লিখিত পরীক্ষার সিলেবাসেও আসছে পরিবর্তন। বাংলাদেশ বিষয়াবলিতে মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর থাকবে ৫০ নম্বরের প্রশ্ন। সেইসঙ্গে পরীক্ষার প্রশ্ন হবে বাংলা ও ইংরেজিতে।


বৃহস্পতিবার (৮ জুন) বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বিসিএস পরীক্ষায় পরিবর্তন আসার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।
মোহাম্মদ সাদিক বলেন, ‘আমরা আজ একটি বৈঠকে বিসিএস পরীক্ষায় কিছু পরিবর্তনের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন শুধু স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম, রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হতো। এবার থেকে ন্যাশনাল আইডি (জাতীয় পরিচয়পত্র) নম্বরও চাওয়া হবে।’
চেয়ারম্যান বলেন, ৩৮ বিসিএস লিখিত পরীক্ষায় ৯০০ নম্বরের মধ্যে বাংলাদেশ বিষয়াবলি অংশে মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি বলেন, আগে একবার অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আগামী বিসিএস পরীক্ষা থেকে দুইবার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে।
চলতি মাসেই ৩৮তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে জানিয়ে তিনি বলেন, ‘এবার থেকে বাংলার পাশাপাশি ইংরেজিতেও প্রশ্ন করছি।’

 

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts