ব্লগে সরকারের নিয়ন্ত্রণ আরোপ

ব্লগে সরকারের নিয়ন্ত্রণ আরোপ

সোমবার সকাল থেকেই সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করতে সমস্যা হচ্ছিল। অনেক ব্যবহারকারীই তাদের এ সমস্যার কথা জানিয়েছেন। সরকারের পক্ষ থেকেও এ ব্যাপারে বলা হয়নি। অবশেষে সন্ধ্যার দিকে দেশের এই পুরাতনতম ব্লগ সাইটটির ওপর নিয়ন্ত্রণের আরোপের কথা স্বীকার করেছে সরকার।

বাংলাদেশ টেলিযোগাযোগ কর্তৃপক্ষ বিটিআরসির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বেশ কয়েকজন ব্লগারের ইউআরএল ব্লক করার নির্দেশ দেয়া হয়েছে, যাতে তাদের লেখা পড়া না যায়।

কয়েকটি গোয়েন্দা সংস্থার পরামর্শেই এই পদক্ষেপ নেয়া হয়েছে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেন, কিছু কিছু লেখা বাংলাদেশের ‘স্বার্থ-বিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক’, যা দেশের সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করতে পারে।

এর আগে থেকেই সামহোয়্যার ইনের কর্তৃপক্ষ অভিযোগ করেন, সরকার তাদের ব্লগসাইটটি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। বিটিআরসির এক লিখিত নির্দেশে কয়েকটি আইএসপি থেকে সামহোয়ার ইন ব্লগের প্রবেশাধিকার স্থগিত করা হয়েছে।

Gulshan ferdaous Jana
গুলশান ফেরদৌস জানা

সামহোয়্যার ইন ব্লগের মূলপাতায় একটি নোটিশে জানানো হয়েছে, চলতি মাসের চার তারিখ থেকে ব্লগারদের একটি বড় অংশ সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করতে পারছেন না।

ব্লগটির প্রতিষ্ঠাতাদের একজন সৈয়দা গুলশান ফেরদৌস জানা বলেন, আগে যেখানে দৈনিক ছয় থেকে আটশো ব্লগ পোস্ট হতো, সেখানে এখন দিনে সর্বোচ্চ চারশো ব্লগ পোস্ট হচ্ছে।

তিনি বলেন, বিটিআরসি কেন কয়েকটি আইএসপি থেকে সামহোয়ার ইন ব্লগে প্রবেশাধিকার স্থগিত করার জন্য নির্দেশনা দিয়েছে সেটি তারা ধারণা করতে পারছেন না। এ নিয়ে বিটিআরসি থেকে তাদের কোন চিঠি দেয়া হয়নি বলে উল্লেখ করেন তিনি।

২০০৬ সালে প্রতিষ্ঠিত হয় সামহোয়্যার ইন ব্লগ। বর্তমানে ব্লগটির নিবন্ধিত ব্লগারের সংখ্যা দুই লাখ। গুলশান ফেরদৌস জানা বলেন, প্রতিদিন অন্তত পঞ্চান্ন হাজার মানুষ তাদের ব্লগে প্রবেশ করে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts