মার্চে হাঁটার জন্য গাড়িমুক্ত হবে রাজধানীর রাস্তা!

হাঁটার জন্য গাড়িমুক্ত হবে রাজধানীর রাস্তা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক বলেছেন, বর্তমানে দেশে যানজট একটি মহা সমস্যা, এ যানজটের একটি বড় কারণ অধিক পরিমানে ব্যক্তিগত কার ব্যাবহার। তাই আমরা প্রথমিকভাবে আগামী মার্চ মাসের মধ্যে রাজধানীর গুলশান-বনানী ও মোহাম্মদপুর-মিরপুর এলাকার যেকোনো একটি সড়ক গাড়িমুক্ত করব।

বৃহস্প‌তিবার মা‌নিক মিয়া এভি-‌নিউ এলাকায় ‘বিশ্ব ব্যত্তিগত গাড়ি দিবস’ উপলক্ষে আলোচনায় তিনি এসব কথা বলেন।
আনিসুল হক ব‌লেন, গুলশান-বনানী ও মোহাম্মদপুর-‌মিরপুর এলাকার রাস্তা খোঁজা হ‌চ্ছে। সেখা‌নে শুধু হাটার জন্য খু‌লে দেওয়া হ‌বে। সে‌টি বনানী কাঁচা বাজা‌রের সাম‌নেরও রাস্তাও হ‌তে পা‌রে।

তিনি বলেন, ব্যক্তিগত গাড়ি ব্যবহার বৃদ্ধিতে জ্বালানি নির্ভরতা ও পরিবেশ দূষণ বৃদ্ধি পায়। আর স্বল্পসংখ্যক যাত্রী পরিবহনের জন্য গণপরিবহনের পরিবর্তে ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ফলে সড়কে বেশি জায়গার প্রয়োজন হয়, যা যানজট সৃষ্টি করে। অথচ গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে আনার মাধ্যমে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটানো সম্ভব।

মেয়র বলেন, ঢাকায় বিপুল পরিমাণ যানবাহন কেবল যানজট বাঁধাচ্ছে না, পরিবেশ দূষণও ঘটাচ্ছে। আমরা যত দ্রুত সম্ভব ঢাকাকে রক্ষা করব আমাদের সন্তানদের কথা ভেবে।

প্রসঙ্গত, ইউরোপে দিবসটির প্রচলন শুরু হয় সত্তরের দশকে। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে পালিত হয়ে আসলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে।
এ উপলক্ষে আজ সকাল ১০টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত মানিক মিয়া এভিনিউর উত্তর পাশে (দক্ষিণ প্লাজায়) আলোচনা সভা, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।
এ আয়োজনটি করা হয়েছে, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষসহ (ডিটিসিএ) সরকারি এবং বেসরকারি ৪৪টি সংস্থার যৌথ উদ্যোগে।
এতে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হক।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts