যে ১২টি চলচ্চিত্র পাচ্ছে সরকারি অনুদান

জয়ার প্রেম কাহিনী চলবে!
Share Button

২০১৫-১৬ অর্থবছরে ৭টি পূর্ণদৈর্ঘ্য ও ৫টি স্বল্পদৈর্ঘ্যসহ মোট ১২ চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ১৩ জুন দুটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

সরকারি অনুদানের জন্য নির্বাচিত ৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে শিশুতোষ ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’। মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে এটি পরিচালনা করছেন মোরশেদুল ইসলাম। কামার আহমাদ সাইমন ও সারা আফরীনের প্রযোজনায় ‘শঙ্খধ্বনি’। পরিচালনায় কামার আহমাদ সাইমন। হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে স্বনামের ছবিটি পরিচালনা করবেন মাকসুদ হোসাইন ও জয়া আহসান। বদরুল আনাম সৌদের গল্প ও পরিচালনায় ‘গহীন বালুচর’ ছবিটি। এছাড়াও রয়েছে কমল সরকারের চিত্রনাট্যে স্বপন চৌধুরীর পরিচালনায় ‘বৃদ্ধাশ্রম’। তুষার আবদুল্লাহ ও পান্থ প্রসাদের লেখা ‘সাবিত্রী’। এটি পরিচালনা করবেন পান্থ প্রসাদ।

এদিকে একমাত্র প্রামাণ্যচিত্র হিসেবে অনুদান পাচ্ছে ‘বধ্যভূমিতে একদিন’। এটির চিত্রনাট্য ও পরিচালনায় থাকছেন কাওসার চৌধুরী।

অন্যদিকে স্বল্পদৈর্ঘ্য ক্যাটাগরিতে এবছর অনুদানের জন্য ৫টি চলচ্চিত্রকে নির্বাচন করা হয়েছে। এগুলো হলো-রাজীব আহসানের প্রযোজনা ও পরিচালনায় ‘নামহীন গোত্রহীন’; আবু সাঈদ রাব্বীর প্রযোজনা ও পরিচালনায় ব্রাত্যজন; আরিফুজ্জামানের প্রযোজনা ও হাবিবের পরিচালনায় শিশুতোষ চলচ্চিত্র ‘সাইকেল বালক’; দেওয়ান বাদলের প্রযোজনা ও পরিচালনায় ‘জলকন্যা’ এবং মোশারফ হোসেনের প্রযোজনায় ও শাহজাহান শামীমের পরিচালনায় প্রামাণ্যচিত্র ‘রক্তাবলীর কান্না’।

উল্লেখ্য, প্রজ্ঞাপনে বলা হয়েছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো নির্বাচন করা হয়েছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts